লিকার চা কি - লিকার চা খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে নিন

বিশ্বজুড়ে জনপ্রিয় পানীয় গুলোর  মধ্যে অন্যতম হল চা। চা শরীরের জন্য খুব উপকারী। এর পাশাপাশি মন ভালো রাখার কাজও করে চা। তবে দুধ-চিনি দিয়ে চা খাওয়ার অভ্যাস আমাদের বাদ দিতে পারলেই ভালো।
লিকার চা কি - লিকার চা খাওয়ার উপকারিতা ও অপকারিতা জেনে নিন
বিশ্বজুড়ে জনপ্রিয় পানীয় গুলোর  মধ্যে অন্যতম হল চা। চা শরীরের জন্য খুব উপকারী। এর পাশাপাশি মন ভালো রাখার কাজও করে চা। তবে দুধ-চিনি দিয়ে চা খাওয়ার অভ্যাস আমাদের বাদ দিতে পারলেই ভালো। কারণ তা শরীরের জন্য অনেক ক্ষতিকর।

চা এর নামকরণ:

সারাবিশ্বে অনেক ধরনের  চা উৎপন্ন হয়। বিভিন্ন উপায়ে চা প্রক্রিয়াজাতকরণ করা হয়। তবে এর মধ্যে অন্যতম হল কিন্তু ব্ল্যাক টি (Black Tea)। এই ব্ল্যাক টি এর মধ্যে আবার ইংলিশ ব্রেকফ্রাস্ট টি (English Breakfast Tea) এবং আর্ল গ্রে টির (Earl Grey Tea) জনপ্রিয়তা জনসাধারনের কাছে বেশি। এই চা দুটি সবার কাছে এত জনপ্রিয় কারণ এই চায়ের স্বাদ আর ফ্লেভার অতুলনীয়। মূলত ব্ল্যাক টি এর সঙ্গে বিশেষ একটি ফুলের অ্যারোমা যুক্ত করে তৈরি করা হয় আর্ল গ্রে টি (Earl Grey Tea)। ১৮৩০ সালে ব্রিটিশ মুখ্যমন্ত্রী আর্ল চার্সল গ্রে -এর নাম অনুসারে এই চায়ের নামকরণ করা হয়। 

পোস্টের সূচিপত্র:
লিকার চা কি:
লিকার চা হলো অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ পানীয় যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াত সাহায্য করে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ফলে দ্রুত রোগ হয় না।ফলে স্বাস্থ্য ভালো থাকে। তাই নিয়মিত লিকার চা পানে উপকার পাওয়া যায়।

লিকার চা কেন খাবেন:
কফির থেকে চায়ের মধ্যে ক্যাফেনের পরিমাণ অনেক কম থাকে। তবে সুস্বাস্থের জন্য খুবই উপকারী ব্ল্যাক টি ( Black Tea)। এর মধ্যে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট অনেক ধরনের সমস্যার হাত থেকে শরীরকে রক্ষা করে থাকে। ত্বক সুন্দর রাখে, হজমে সহায়তা করে এবং দারুণ ভাবে ওজন কমাতেও সাহায্য করে এই আর্ল গ্রে টি (Earl Grey Tea)। তাই সারাদিনে অন্তত ৩/৪ কাপ চিনি ছাড়া লিকার চা খাবেন যা শরীরের জন্য খুবই ভালো। বিশেষ করে দুপুরে খাবার খাওয়ার পর বিকেলে আদা মিশ্রিত চা প্রতিদিন পানের অভ্যাস করুন। এতে হজমের কোন সমস্যা থাকবে না। আরও জেনে নিন ব্ল্যাক টি এর কি কি উপকারিতা রয়েছে ।
লিকার চা পানের উপকারিতা:

প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট বিদ্যমান
ব্ল্যাক টি এর মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট বিদ্যমান। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। যাদের বিভিন্ন ক্রনিক সমস্যা আছে তাদের জন্যেও লিকার চা খাওয়া খুবই ভালো। তাই খেতে ভালো লাগলেও আজ থেকে দুধ চা খাওয়া একদম বন্ধ করে দিন। চিনি ছাড়া চা খাওয়ার অভ্যাস করুন। এতে শরীর এবং মন দুটোই ভালো থাকবে।

হার্ট ভালো রাখতে:
ব্ল্যাক টি হার্টকে ভালো রাখতে সাহায্য করে । নিয়মিত চা খেলে হার্টের সমস্যা কমে যায় অনেকাংশে। এছাড়াও ব্লাড প্রেসার, কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড, ওবেসিটির সমস্যা থেকেও রক্ষা করে এই ব্ল্যাক টি।

ক্যানসার হওয়ার সম্ভাবনা হ্রাস করতে
ক্যানসার হওয়ার সম্ভাবনা হ্রাস করা সম্ভব হয় যদি চিনি ছাড়া লিকার চা এবং গ্রিন টি নিয়মিত খাওয়া যায়। চায়ের টিউমারের বৃদ্ধি হ্রাস করার ক্ষমতা রয়েছে।এছাড়াও ত্বক, ফুসফুস ও প্রোস্টেটের ক্যানসার থেকে বাঁচতে অবশ্যই সবাই ব্ল্যাক টি খাওয়ার অভ্যাস করুন।

কাজের প্রতি মনোযোগ বাড়াতে: 
সব সময় একমনে কাজ করা অসম্ভব। একটা চায়ের বিরতি কিন্তু সকলের জন্যই প্রয়োজন। এর ফলে মন ভালো থাকে এবং কাজে এনার্জি পাওয়া যায়। তাই কাজের ফাঁকে চুমুক দিন কফির পরিবর্তে লিকার চায়ে। নিয়মিত চা খেলে দেখবেন কাজও ভালো হচ্ছে।

কোলেস্টেরলের সমস্যার সমাধানে: কোলেস্টেরল বাড়লে হার্ট, স্ট্রোকের মতো সমস্যার সম্ভাবনা থাকে খুব বেশি। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত ব্ল্যাক টি পান করেন তাদের মধ্যে কোলেস্টেরলের সমস্যা অনেকাংশে কমে গেছে। সেই সাথে হার্টের সমস্যা থেকেও মুক্তি মেলে। তাই যাদের দৈহিক গঠন মোটার দিকে তারা অবশ্যই নিয়মিত লিকার চা খাবেন।

ত্বক সুন্দর রাখতে:
চায়ের মধ্যে বিদ্যমান ক্যাফেন চুল এবং ত্বকের জন্য খুবই ভালো। কিন্তু দুধ, চিনি দেওয়া কড়া চা একদম খাবেন না। ত্বক ভালো রাখার জন্য সকালে অন্তত এক কাপ চিনি ছাড়া ইংলিশ ব্রেকফাস্ট টি (English Breakfast Tea) খান। আর সারাদিনে অন্যান্য চা যেমন আর্ল গ্রে, গ্রিন টি এসবও পান করুন।

লিকার চা পানের অপকারিতা :
লিকার চা পানে যেমন উপকারিতা রয়েছে তেমনি অতিরিক্ত পরিমাণে চা পান করলেও বিপরীত প্রতিক্রিয়া ঘটতে পারে। সঠিক সময়ে বা নিয়মে যদি চা পান না করা হয়, তাহলে শারীরিক পার্শ্বপ্রতিক্রিয়া ঘটতে পারে। এতে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে।
  • অতিরিক্ত চা পানে হজম প্রক্রিয়া ব্যাহত হয়, খিদে নষ্ট হয়ে যায়।
  • অতিরিক্ত চা পান ঘুমের ব্যাঘাত ঘটায়। অ্যানিমিয়া হতে পারে।
  • অতিরিক্ত চা পানের কারণে এর প্রতি আসক্তি তৈরি হয়। এর ফলে একমুহূর্ত চা ছাড়া মাথা ব্যথা এবং ক্লান্তি অনুভব হয়।
  • খালি পেটে চা পান করলে অ্যাসিডিটি হতে পারে। 
  • গর্ভাবস্থায় অতিরিক্ত চা, কফি পান করা উচিত নয়।

পরিশেষে, আমরা লিকার চা পানের উপকারিতা ও অপকারিতা দুটি বিষয়ে বিশদভাবে জানলাম। যদিও এই চায়ের অপকারী দিকের চেয়ে উপকারী দিকই বেশি। তাই আমরা নিয়মিত লিকার চা পান করবো এবং আমাদের শরীর ও মন সুন্দর রাখার চেষ্টা করবো।

Post a Comment

Cookie Consent
প্রিয় ব্যবহারকারী, আপনারা এই ওয়েব সাইটের সকল নিয়ম, নীতিমালা এবং শর্তাবলী পড়ে এবং মেনে এই ওয়েব সাইট ব্যবহার করতে একমত কি?
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.